রবিবার, ০২ অক্টোবর ২০২২

প্রতিষ্ঠার পর থেকে গত ২৫ বছরে সাড়ে নয় লাখ ব্যাগ রক্ত সরবরাহ করেছে স্বেচ্ছায় রক্তদাতাদের সংগঠন বাঁধন। এছাড়া ২০ লাখ ১৭ হাজার মানুষকে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করে দিয়েছে সংগঠনটি। ‘৫০ পেরিয়ে বাংলাদেশ, ২৫ এ বাঁধন, স্বেচ্ছায় রক্তদান হোক সামাজিক আন্দোলন’ প্রতিপাদ্য নিয়ে ২৫ বছর উদযাপন করতে যাচ্ছে বাঁধন।

রোববার (১২ জুন) বিকেল ৪টায় ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বাঁধন, রজতজয়ন্তী উদযাপন কমিটির আহ্বায়ক এস এম কোরবান আলী এসব তথ্য জানান।

আগামী ২৪ অক্টোবর রজতজয়ন্তী উদযাপন উপলক্ষে দেশব্যাপী বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয়, ২৫ হাজার বৃক্ষরোপণ, রক্তের প্রয়োজনে রোগীর সঙ্গে সরাসরি যোগাযোগ স্থাপনের লক্ষ্যে ডিজিটাল প্ল্যাটফর্ম ‘বাঁধন অ্যাপস’ তৈরি, ২৫ বারের বেশি রক্তদাতাদের সম্মাননা, বাঁধন মিলনমেলা, স্যুভেনির প্রকাশসহ নানা কর্মসূচি গ্রহণ করেছে সংগঠনটি।

সংবাদ সম্মেলনে কোরবান আলী বলেন, ‘একের রক্ত অন্যের জীবন, রক্তই হোক আত্মার বাঁধন’ স্লোগান নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ড. মুহাম্মদ শহীদুল্লাহ হলে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচির মধ্যদিয়ে ১৯৯৭ সালের ২৪ অক্টোবর যাত্রা শুরু করে স্বেচ্ছায় রক্তদাতাদের সংগঠন বাঁধন। আগামী ২৪ অক্টোবর ২৫ বছর পূর্তি হচ্ছে সংগঠনটির।

তিনি বলেন, স্বেচ্ছায় রক্তদানে উদ্বুদ্ধকরণ, স্বেচ্ছায় রক্তদান এবং অন্যান্য সেবা ও সচেতনতামূলক কর্মকাণ্ডের মাধ্যমে সুস্থ সমাজ বিনির্মাণে সামাজিক আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে এই দীর্ঘসময়ে ৯ লাখ ৩৬ হাজার ব্যাগ রক্তদান, ২০ লাখ ১৭ হাজার মানুষকে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করে দেওয়া, করোনাকালীন প্লাজমা সাপোর্ট সেন্টারের মাধ্যমে করোনায় আক্রান্ত রোগীদের ৩২২ ইউনিট প্লাজমা প্রদান, করোনায় ৭৪১টি পরিবার ও ৫৪৫ জন ব্যক্তিকে খাদ্যদ্রব্য সহায়তা ও ৫৩ জন ব্যক্তিকে নগদ অর্থ প্রদান, ৩৮৬ পরিবার ও ৫৪৫ জন ব্যক্তিকে ইফতার সামগ্রী প্রদান, বাঁধন ট্রান্সফিউশন সেন্টারের মাধ্যমে এখন পর্যন্ত সর্বমোট ১৪ হাজার ৩১১ ব্যাগ রক্ত সরবরাহ করাসহ দেশের বিভিন্ন দুর্যোগের সময় নানা সহায়তা কর্মসূচি গ্রহণ করে বাঁধন।

বাঁধনের বর্তমান সাংগঠনিক অবস্থা তুলে ধরে কোরবান আলী বলেন, দেশের ৫৩টি জেলায় বিশ্ববিদ্যালয় ও কলেজ পর্যায়ের ৭৬টি শিক্ষাপ্রতিষ্ঠানে ১৪০টি ইউনিট নিয়ে কাজ করছে সংগঠনটি। বর্তমানে ২ হাজার ৪৪৩ জন সক্রিয় কর্মীসহ সাবেক কয়েক হাজার কর্মী কাজ করছেন সংগঠনটিতে।

তিনি বলেন, সব সীমাবদ্ধতাকে অতিক্রম করে মানবসেবায় ২৫ বছর পার করতে চলছি আমরা। দীর্ঘ ২৫ বছর ধরে যারা সংগঠনের জন্য জীবনের মূল্যবান অতীতকে নীরবে-নিভৃতে বিসর্জন করে চলেছেন, তাদের জন্য এই মুহূর্তটির অনুভূতি ভাষায় প্রকাশের অযোগ্য। যাদের হাত ধরে সংগঠনের জন্ম ও বিকাশ তাদের বেশিরভাগের বয়সই অর্ধ-শতকের দিকে ছুটছে। রজতজয়ন্তী উদযাপনের সৌভাগ্য হয়েছে আমাদের অনেকের। ফলে রজতজয়ন্তীকে কেন্দ্র করে সবার উৎসাহ-উদ্দীপনার শেষ নেই।

আগামী ২৪ অক্টোবর পর্যন্ত সামাজিক ও মানবিক কর্মসূচি বাস্তবায়নের মধ্যদিয়ে রজতজয়ন্তীকে স্মরণীয় করে রাখতে ১৪টি কর্মসূচি ঘোষণা করেন তিনি। কর্মসূচির মধ্যে রয়েছে-

১. প্রতিটি ইউনিট তার কর্ম এলাকার বাইরে অন্তত তিনটি করে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি বাস্তবায়ন করবে। প্রথম: দেশের প্রতিটি জেলায় একসঙ্গে ১৪ জুন বিশ্ব রক্তদাতা দিবসে; দ্বিতীয়: ইউনিটগুলোর সুবিধামতো সময়ে; তৃতীয়: সংগঠনের প্রতিষ্ঠাবার্ষিকীর দিন ২৪ অক্টোবর সারাদেশে।

২. জুন-জুলাই মাসে ২৫ হাজার বৃক্ষরোপন।

৩. যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে বাঁধনের কার্যক্রম বিদ্যমান নেই, সেসব শিক্ষাপ্রতিষ্ঠান এবং একাদশ ও দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের মাঝে রক্তদান সম্পর্কিত সচেতনতামূলক প্রচারণা।

৪. রোগীর সঙ্গে সরাসরি যোগাযোগ স্থাপনের লক্ষ্যে ‘বাঁধন অ্যাপস’ নামে ডিজিটাল প্ল্যাটফর্ম তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে।

৫. দরিদ্র থ্যালাসেমিয়া রোগীদের বিনামূল্যে রক্ত পরিসঞ্চালনের ব্যবস্থা করা।

৬. বাঁধন ট্রান্সফিউশন সেন্টারের মাধ্যমে দরিদ্র ও সুবিধাবঞ্চিত রোগীদের জন্য বিনামূল্যে রক্তের স্ক্রিনিং ও ক্রসমেচিংয়ের ব্যবস্থা করা।

৭. সুবিধাবঞ্চিত ও ছিন্নমূল ছাত্রদের শিক্ষা উপকরণ সরবরাহ।

৮. ২৪ অক্টোবর সব শিক্ষাপ্রতিষ্ঠানে বর্ণাঢ্য শোভাযাত্রা।

৯. ২৫ বারের বেশি রক্তদাতাদের সম্মাননা প্রদান।

১০. ১৪ জুন বিশ্ব রক্তদাতা দিবস উপলক্ষে কর্মএলাকা ও এর বাইরে সচেতনতামূলক প্রচারণা।

১১. কেন্দ্রীয়ভাবে ২৮ অক্টোবর সাবেক ও বর্তমান কর্মী ও শুভানুধ্যায়ীদের নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে মিলনমেলার আয়োজন।

১২. সাবেক ও বর্তমান কর্মীদের অনুভূতি প্রকাশবিষয়ক দেয়ালিকা প্রকাশ।

১৩. গত ২৫ বছর ধরে বাঁধনের মাধ্যমে বাস্তবায়িত সব কর্মসূচির ছবি সংবলিত ফটো গ্যালারি প্রকাশ।

১৪. স্যুভেনির প্রকাশ।


কোরবান আলী আরও বলেন, রজতজয়ন্তী স্মরণীয় করে রাখতে আগামী ২৪ অক্টোবর পর্যন্ত ধাপে ধাপে এসব কর্মসূচি বাস্তবায়িত হবে। গত ২৫ বছর ধরে আমরা মুমূর্ষু ও অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছি নিঃস্বার্থভাবে। আমরা মানুষের প্রয়োজনে আজীবন পাশে থাকবো, সেটাই রজতজয়ন্তীর অঙ্গীকার।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে বাঁধনের উদ্যোক্তা মো. শাহিদুল ইসলাম রিপন, বাঁধন ফাউন্ডেশনের সভাপতি রকীব আহমেদ, সাধারণ সম্পাদক মীর আশাদুজ্জামান রিন্টু, বাঁধন কেন্দ্রীয় পরিষদের উপদেষ্টা আসাদুল ইসলাম আসাদ, বাঁধন কেন্দ্রীয় পরিষদের সাধারণ সম্পাদক মুহাম্মদ শাহ নেওয়াজ, বাঁধন ঢাকা বিশ্ববিদ্যালয় জোনের সভাপতি মিনহাজ মাহমুদ হিমেল, সাধারণ সম্পাদক গালিব আহমেদ শিশির প্রমুখ উপস্থিত ছিলেন।

সম্পর্কিত সংবাদ

বেলকুচিতে ফাঁকা বাড়িতে পড়ে ছিল মা ও দুই ছেলের লাশ

সিরাজগঞ্জ জেলার সংবাদ

বেলকুচিতে ফাঁকা বাড়িতে পড়ে ছিল মা ও দুই ছেলের লাশ

সিরাজগঞ্জের বেলকুচি উপজেলায় একটি ফাঁকাবাড়ির টিনের ঘর থেকে মা ও দুই ছেলের মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

শাহজাদপুরে মিথ্যা মামলা প্রত্যাহার ও চাঁদাবাজি বন্ধের দাবীতে বিক্ষোভ

শাহজাদপুর

শাহজাদপুরে মিথ্যা মামলা প্রত্যাহার ও চাঁদাবাজি বন্ধের দাবীতে বিক্ষোভ

সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার পোতাজিয়া ইউনিয়নের চড়াচিথুলিয়ার বহালবাড়ী গ্রামের ৪৭ জনের নামে মিথ্যা মামলা প্রত্যাহার ও চাঁ...

পাগলা মসজিদের দানবাক্সে ১৫ বস্তা টাকা, চলছে গণনা

বাংলাদেশ

পাগলা মসজিদের দানবাক্সে ১৫ বস্তা টাকা, চলছে গণনা

কিশোরগঞ্জের ঐতিহাসিক পাগলা মসজিদের দানবাক্সে এবার ১৫ বস্তা টাকা পাওয়া গেছে। বর্তমানে তা গণনা চলছে।

মহান ওস্তাদজী শাহ্ সামসুদ্দীন তাবরেজি (রহ.)'র দিনব্যাপী বাৎসরিক ওরশ শুরু

ধর্ম

মহান ওস্তাদজী শাহ্ সামসুদ্দীন তাবরেজি (রহ.)'র দিনব্যাপী বাৎসরিক ওরশ শুরু

নিজস্ব প্রতিবেদক : আজ (বুধবার) সিরাজগঞ্জ জেলার শাহজাদপুর পৌরসদরের দরগাহপাড়া মহল্লাস্থ করতোয়া নদীর তীরে অবস্থিত মখদুমিয়া...

বসন্তের আগমনী বার্তা পরিবর্তনের আভাস

জাতীয়

বসন্তের আগমনী বার্তা পরিবর্তনের আভাস

“হে কবি , নিরব কেন ফাগুন যে এসেছে ধরায়, বসন্তে বরিয়া তুমি লবে না কি তব বন্দনায়?” সত্যিই ফুঠে উঠেছে আজ কবি সুফিয়া কামালের...

আওয়ামীলীগের রাজনৈতিক দর্শণ

ফটোগ্যালারী

আওয়ামীলীগের রাজনৈতিক দর্শণ

* বঙ্গবন্ধু প্রেমিক সেজে যারা আওয়ামীলীগের দর্শণ লালন পালনের তত্ব কথায় যারা গদ গদ হন, তাদের বক্তব্য শুনে হাসি পায়। এদের অ...