শনিবার, ০৪ মে ২০২৪

ইউপি সচিব শ্রমিকদের বলেছেন ২৫ টাকা করে দিবো পোসালে নাও না পোসালে না নাও

শাহজাদপুর উপজেলার বেলতৈল ইউনিয়নে অতিদরিদ্রদের জন্য কর্মসৃজন কর্মসূচী প্রকল্পে প্রাপ্ত মজুরীর টাকা কম দিতে চাওয়ার অভিযোগ উঠেছে ইউপি সচিব গোলাম কিবরিয়া(রাসেল) এর বিরুদ্ধে।


৪৩২ জন শ্রমিক কাজ করেছে অত্র ইউনিয়নে কিন্ত কর্মসূচী প্রকল্পের বাকি ৫০টাকা তুলতে হলে ২৫টাকা করে কম নিতে হবে বলে পিআইসি ও শ্রমিকদের জানিয়েছেন তিনি।  

এ বিষয়ে অভিযোগ দিতে উপজেলা পরিষদে শ্রমিকরা এলেও দেখা করতে পারেনি উপজেলা নির্বাহী অফিসারের সাথে। এ সময় সাংবাদিকদের সাথে কথা হয়  কর্মসৃজন কর্মসূচী প্রকল্পে কাজ করা জয়তন নেছা, শিউলী খাতুন, মহারানী, রমিছা খাতুন, মোকাম আলীসহ আরও শ্রমিকদের সাথে, তারা বলেন(৪,৫,৬ নং ওয়ার্ডের মহিলা ইউপি সদস্য মোছাঃ শাহনাজ পারভিন) ময়না মেম্বার ও (৩নং ওয়ার্ডের মোঃ ইমরান আলী) ইমরান মেম্বার বলেছে ২৫ টাকা করে দিবো যদি না নেও পরে টাকা হারিয়ে গেলে আমার কাছে আর চেতে পারবে না। আর অপরদিকে ইউপি সচিব গোলাম কিবরিয়া(রাসেল) শ্রমিকদের বলেছেন ২৫ টাকা করে দিবো পোসালে নাও না পোসালে না নাও। কয়দিন কাজ করেছেন এমন প্রশ্নের উত্তরে শ্রমিকরা জানায় আমাদের ৪০দিন কাজ করায়নি। আমরা অভিযোগ দেওয়াতে পরে আরও ৬দিন কাজ করিয়েছে।

ইউনিয়ন পরিষদে গেলে ছলছল চোখে তারা আখক্ষেপ করে বলেন আমাদের কি বাদবাকি ৫০ টাকা মেম্বররা দিবো। শ্রমিকদের এমন প্রশ্নের জব্বাবে ছিলনা এই প্রতিবেদক এর কাছে। বিশ্বস্ত সূত্রে জানা গেছে এই অনিয়মের সঙ্গে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ও দায়িত্বপ্রাপ্ত দেখভাল কর্মকর্তার প্রত্যক্ষ ও পরোক্ষ সহযোগিতা রয়েছে বলে।

এ বিষয়ে মুঠোফোনে ৪,৫,৬ নং ওয়ার্ডের মহিলা ইউপি সদস্য মোছাঃ শাহনাজ পারভিন(ময়না)’র কাছে জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়ে আমার কোন বক্তব্য নাই কারন আমি এ কথা বলি নাই। শ্রমিকরাই আমাকে বলেছে অর্ধেক টাকা দিতে চায় আমি বলেছি তোমরা অর্ধেক টাকা কেন নিবা। অর্ধেক টাকা কারা বা কে দিতে চায় এমন প্রশ্নের জব্বাবে তিনি বলেন, আমাদের ইউপি সচিব বলেছেন অর্ধেক নিতে হবে উপজেলার নির্দেশ। অফিস আদালতের খরচ দিতে হবে তাই অর্ধেক টাকা নিতে হবে। তিনি আরও বলেন ইমরান মেম্বার একজন লেবারকে বলেছেন অর্ধেক টাকা নিলে দিতে পারবো, না হলে দিতে পারবো না।

প্রকল্পে টাকা কম দিতে চাওয়ার বিষয়ে জানতে চাইলে ইউপি সদস্য মোঃ ইমরান আলী অভিযোগ অস্বীকার করে বলেন, আমি কোন শ্রমিককে এমন কথা বলিনি। তাহলে শ্রমিকরা অভিযোগ কেন করছে এমন প্রশ্নের কোন উত্তর দেয়নি এ ইউপি সদস্য।

উক্ত ইউনিয়নের ইউপি চেয়ারম্যান মোঃ ফেরদৌস হোসেন ফুল দীর্ঘদিন যাবৎ অসুস্থ থাকায় তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।  

এ বিষয়ে ১নং প্যালেন চেয়ারম্যান (৮নং ইউপি সদস্য) মোঃ সোলেমান হোসেন বলেন, আমরা ভাঙ্গা টাকা নিবো না শ্রমিকরা কাজ করেছে পুরো টাকাই দিতে হবে শ্রমিকরা ৫০ টাকা করে সঞ্চয় রেখেছে ৫০ টাকা করেই নিবো এ কথা সচিবকে বলেছি। ভাঙ্গা টাকা বা অর্ধেক টাকা কে কম দিতে চেয়েছে এমন প্রশ্নের জব্বাবে তিনি বলেন, আমাদের মিটিংয়ে মেম্বাদের ইউপি সচিব বলেছে উপরে দিতে হবে তাই টাকা কম নিতে হবে কিন্তু আমরা তা মানি নাই। সচিব বলেছে উপরে থেকে টাকা রাখতে চাই কিন্তু আমরা রাজি হই নাই।

এ বিষয়ে ইউপি সচিব গোলাম কিবরিয়া(রাসেল) জানতে চাইলে তিনি এ বিষয়ে কোন বক্তব্য দিবেন না বলে জানিয়ে দেন প্রতিবেদককে।

এ ব্যাপারে শাহজাদপুর প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা অফিসে গিয়ে তাকে না পাওয়া গেলে আবুল কালাম আজাদ এর সাথে মুঠোফোনে যোগাযোগ করলে তিনি প্রশ্নের উত্তর না দিয়ে বলেন, মোবাইলে বক্তব্য দেওয়া সম্ভব না অফিসে আসেন দুপুর থেকে তার জন্য সন্ধ্যা পর্যন্ত অফিসে অপেক্ষা করেও তার বক্তব্য নেওয়া সম্ভব হয় নি।

এ ব্যাপারে শাহজাদপুর প্রকল্প বাস্তবায়ন অফিসের উপ-সহকারী প্রকৌশলী মোঃ নাছির উদ্দিন জানান, না দেওয়ার কোন সুযোগ নাই। অবশ্যই দিতে হবে।

এ বিষয়ে অগ্রণী ব্যাংক লিমিটেড এর বেলতৈল শাখার শাখা ব্যবস্থাপক মোঃ আব্দুল মতিন জানান, আমার কাছে বিলের জন্য শ্রমিক ও মেম্বররা এসেছিল আমি বলেছি জব কার্ড ছারা কাওকে বিল দেওয়া হবে না।

এ ব্যাপারে শাহজাদপুর উপজেলা নির্বাহী অফিসার শাহ মোঃ শামসুজ্জোহা বলেন, কোন রকম অনিয়ম দূর্নীতি প্রশ্রয় দেওয়া হবে না। অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

সচেতন মহলের দাবি, সরকার যে উদ্দেশ্যে এই প্রকল্প হাতে নিয়েছে, সেটি সঠিকভাবে বাস্তবায়ন না হলে সরকারের ভাবমূর্তি ক্ষুণ্নসহ ছোটবড় দুর্নীতি দিনদিন বেড়েই চলেছে। এই কাজের সঙ্গে জড়িতদের দ্রুত শনাক্ত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে সচেতন মহল।

সম্পর্কিত সংবাদ

শাহজাদপুরে নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সঙ্গে বাসের ধাক্কা! নিহত ১

শাহজাদপুর

শাহজাদপুরে নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সঙ্গে বাসের ধাক্কা! নিহত ১

সিরাজগঞ্জ শাহজাদপুরে ঢাকাগামী একটি বাস সড়কের গাছের সঙ্গে ধাক্কা লেগে একজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ৭ জন। এদের...

দিনাজপুরে বাঁশের ফুল থেকে চাল, হচ্ছে ভাত-পোলাও

কৃষি

দিনাজপুরে বাঁশের ফুল থেকে চাল, হচ্ছে ভাত-পোলাও

ধান থেকে উৎপাদিত চালের মতো হুবহু এই বাঁশ ফুলের চাল। ভাত, পোলাও, আটা কিংবা পায়েস সব কিছু তৈরি হচ্ছে বাঁশ ফুলের চাল থেকে।...

সুরা আল ইমরানের বিষয়বস্তু

ধর্ম

সুরা আল ইমরানের বিষয়বস্তু

সুরা আলে ইমরানে ইমরান পরিবারের কথা বলা হয়েছে। পরিবারটি আল্লাহর ওপর অবিচলতা, পরিশুদ্ধতা এবং ধর্মের সেবার এক উজ্জ্বল নিদর্...

আইপিএলের ইতিহাসে খরুচে বোলিংয়ের রেকর্ড মুহিতের

খেলাধুলা

আইপিএলের ইতিহাসে খরুচে বোলিংয়ের রেকর্ড মুহিতের

মুুহিতের রেকর্ড খরুচে বোলিংয়ের ম্যাচে ৪ উইকেটে ২২৪ করে দিল্লি। জবাবে ব্যাট করতে নেমে শ্বাসরুদ্ধকর শেষ ওভারে ৪ রানে হারে...

যেভাবে ইসতিসকার নামাজ আদায় করেছিলেন নবিজি (সা.)

ধর্ম

যেভাবে ইসতিসকার নামাজ আদায় করেছিলেন নবিজি (সা.)

ইসতিসকা শব্দের অর্থ পানি বা বৃষ্টি প্রার্থনা করা। সালাতুল ইসতিসকা অর্থ বৃষ্টি প্রার্থনার নামাজ। শারিয়তের পরিভাষায় অনাবৃষ...

উল্লাপাড়ায় ধানখেতে বজ্রপাতে ৯ জনের মৃত্যু

সিরাজগঞ্জ জেলার সংবাদ

উল্লাপাড়ায় ধানখেতে বজ্রপাতে ৯ জনের মৃত্যু

সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলায় বজ্রপাতে নয়জন কৃষি শ্রমিকের মৃত্যু হয়েছে। এতে আহত হয়েছেন পাঁচজন। আজ বৃহস্পতিবার বিকেল সাড়ে...