মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪

ডেল্টার মতো আরও মারাত্মক ভ্যারিয়েন্ট আসার বিষয়ে সতর্ক করে এখনই করোনাভাইরাস নিয়ন্ত্রণে কার্যকর ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সংবাদ সম্মেলনে শুক্রবার ডব্লিউএইচওর নির্বাহী পরিচালক ড. মাইক রায়ান বলেন, ‘করোনাভাইরাসের গঠন ও কার্যক্ষমতায় প্রতিনিয়ত পরিবর্তনের প্রমাণ ডেল্টা। একই সঙ্গে এটি আরও বিপজ্জনক নতুন নতুন ভ্যারিয়েন্ট সৃষ্টি হওয়ার আগেই পরিস্থিতি নিয়ন্ত্রণে স্পষ্ট হুঁশিয়ারি দিচ্ছে।’

জাতিসংঘের সংবাদভিত্তিক ওয়েবসাইট ইউএন নিউজের প্রতিবেদনে বলা হয়, ডব্লিউএইচওর হিসাবে গত এক সপ্তাহে বিশ্বজুড়ে করোনা শনাক্তের সংখ্যা প্রায় ৪০ লাখ। এ ধারা অব্যাহত থাকলে আগামী দুই সপ্তাহে করোনায় সংক্রমিতের সংখ্যা ২০ কোটি ছাড়িয়ে যাবে।

গণটিকাদান কার্যক্রম চলার মধ্যেই বিশ্বের সব অঞ্চলে করোনা শনাক্তের হার বেড়েছে। বিশেষ করে গত মাসে কিছু অঞ্চলে নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৮০ শতাংশ ছাড়িয়েছে। একই সময়ে আফ্রিকা মহাদেশে করোনায় প্রাণহানি ৮০ শতাংশ বেড়েছে।

এ পর্যায়ে বৈশ্বিক সংক্রমণের সিংহভাগের জন্যই ডেল্টা দায়ী বলে জানিয়েছে ডব্লিউএইচও।  আমেরিকা, ইউরোপ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতে পরিস্থিতি সবচেয়ে সংকটজনক।

মহামারির প্রকৃত পরিস্থিতি আরও ভয়াবহ জানিয়ে ডব্লিউএইচওর মহাপরিচালক টেডরোস আধানম গেব্রিয়েসুস বলেন, ‘আমরা জানি যে করোনাবিষয়ক তথ্য অবমূল্যায়ন করা হয়েছে।’

ভাইরাসের বিস্তার নিয়ন্ত্রণের আগ পর্যন্ত আরও নতুন নতুন ভ্যারিয়েন্ট আসতে থাকবে বলেও সতর্ক করেন তিনি।

ডব্লিউএইচওর তথ্য অনুযায়ী, সারা বিশ্বে করোনার যত পরিবর্তিত রূপ শনাক্ত হয়েছে, সেসবের মধ্যে চারটি সবচেয়ে উদ্বেগজনক। এগুলো হলো আলফা, বেটা, গামা ও ডেল্টা।

এ পর্যন্ত ১৮২টি দেশে আলফা, ১৩১টি দেশে বেটা, ৮১টি দেশে গামা ও ১৩২টি দেশে ডেল্টা শনাক্ত হয়েছে।

২০২০ সালের শেষের দিকে ভারতে প্রথম শনাক্ত হওয়া ডেল্টা সবচেয়ে বিপজ্জনক ও সংক্রামক ভ্যারিয়েন্ট বলে জানিয়েছেন ডব্লিউএইচওর করোনাবিষয়ক কারিগরি প্রধান ড. মারিয়া ভ্যান।

তিনি বলেন, ডেল্টার সংক্রমণে গুরুতর অসুস্থতার ঘটনা বাড়তে থাকায় বেশ কিছু দেশে হাসপাতালে রোগী ভর্তির সংখ্যা বেড়েছে। তবে ডেল্টার কারণে মৃত্যুহার বেশি কি না, সে বিষয়টি এখনও নিশ্চিত নয়।

এর আগে রূপ পরিবর্তিত করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট জলবসন্ত বা চিকেনপক্সের মতোই মারাত্মক ছোঁয়াচে বলে জানায় যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি)।

সংস্থাটির অভ্যন্তরীণ এক নথিতে বলা হয়, মার্স, সার্স, ইবোলা, সাধারণ সর্দিজ্বর আর বসন্তের চেয়েও বেশি সংক্রামক ডেল্টা। টিকা নেয়া ব্যক্তিরাও ডেল্টায় সহজে আক্রান্ত হন। একই সঙ্গে এটি গুরুতর অসুস্থতার কারণ হতে পারে।

‘ইমপ্রুভিং কমিউনিকেশন্স অ্যারাউন্ড ভ্যাকসিন ব্রেকথ্রু অ্যান্ড ভ্যাকসিন ইফেক্টিভনেস’ শীর্ষক নথিটির বিষয়ে প্রথম খবর প্রকাশ করে ওয়াশিংটন পোস্ট। নথিটির সত্যতা নিশ্চিত করে সিডিসি।

নথিতে বলা হয়, অন্য সব ভ্যারিয়েন্টের তুলনায় এটি সবচেয়ে বেশি সংক্রামক বলে করোনাবিরোধী লড়াইয়ের ধরন বদলে গেছে। এমন বাস্তবতায় স্বাস্থ্যকর্মীদের টিকা নেয়া, বিভিন্ন বয়সী টিকা নেয়া বা না নেয়া প্রতিটি মানুষের মাস্ক পরার বিকল্প নেই।

এর আগে টিকা নেয়া ব্যক্তিদের মাস্ক পরার দরকার নেই বলে জানিয়েছিল সিডিসি।

সংস্থাটির শুক্রবার প্রকাশিত গবেষণা প্রতিবেদনে বলা হয়, ম্যাসাচুসেটসের একটি অনুষ্ঠান থেকে করোনা আক্রান্ত ব্যক্তিদের তিন-চতুর্থাংশই টিকার দুই ডোজ নিয়েছিলেন।

গবেষণায় করোনায় আক্রান্ত ৪৯৬ জনের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, তাদের ৭৪ শতাংশই দুই ডোজ করে করোনার টিকা নিয়েছেন। তারা আক্রান্ত হয়েছেন টিকা নেয়ার পর।

১৩৩ জনের নমুনা বিশ্লেষণ করে ৯০ শতাংশের মধ্যেই ডেল্টার সংক্রমণ শনাক্ত হয়।

সম্পর্কিত সংবাদ

শাহজাদপুরে নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সঙ্গে বাসের ধাক্কা! নিহত ১

শাহজাদপুর

শাহজাদপুরে নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সঙ্গে বাসের ধাক্কা! নিহত ১

সিরাজগঞ্জ শাহজাদপুরে ঢাকাগামী একটি বাস সড়কের গাছের সঙ্গে ধাক্কা লেগে একজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ৭ জন। এদের...

‘রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ভর্তি এ বছরেই' উন্নয়নের ধারা অব্যাহত রাখতে নৌকায় ভোট দিন: এমপি স্বপন

জাতীয়

‘রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ভর্তি এ বছরেই' উন্নয়নের ধারা অব্যাহত রাখতে নৌকায় ভোট দিন: এমপি স্বপন

শামছুর রহমান শিশিরঃ ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার শাষণামলে শাহজাদপুরে জনগণ সর্বোচ্চ উন্নয়নের মুখ দেখেছে। অতীতের অন্য কোন স...

৩’শ ৬০ জন দুগ্ধদাই মাতাকে ভাতা কার্ড প্রদান

৩’শ ৬০ জন দুগ্ধদাই মাতাকে ভাতা কার্ড প্রদান

শাহজাদপুর  প্রতিনিধি: গতকাল বৃহস্পতিবার সকালে ল্যাকটেটিং মাদার সহায়তা তহবিলের আওতায় শাহজাদপুর পৌরসভা কর্তৃক বাছাইকৃত উপক...

শাহজাদপুরে ছেলেকে অপহরণ ও ব্যবসায়ীকে হত্যার হুমকি দিয়ে ২লাখ টাকা চাঁদা দাবী ৩ অপহরণকারী আটক

আইন-আদালত

শাহজাদপুরে ছেলেকে অপহরণ ও ব্যবসায়ীকে হত্যার হুমকি দিয়ে ২লাখ টাকা চাঁদা দাবী ৩ অপহরণকারী আটক

আজ রোববার শাহজাদপুরে চাঁদাবাজও অপহরণকারী চক্রের ৩ সদস্যকে পুলিশ আটক করে। এরা হল, উপজেলার...

শাহজাদপুরে আবারও মানব দেহে অ্যানথ্রাক্সঃ ১৩ জন আক্রন্ত

শাহজাদপুরে আবারও মানব দেহে অ্যানথ্রাক্সঃ ১৩ জন আক্রন্ত

নিজস্ব প্রতিনিধিঃ সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলায় আবারও মানব দেহে অ্যানথ্রাক্স রোগ ছড়িয়ে প...

১ কোটি টাকা হাতিয়ে নিয়ে ভূয়া এজেন্ট উধাও

১ কোটি টাকা হাতিয়ে নিয়ে ভূয়া এজেন্ট উধাও

স্টাফ রিপোর্টারঃ শাহজাদপুর উপজেলাসহ পাবনা ও সিরাজগঞ্জ জেলার ৩৯ জন হজ্জ যাত্রীর ১ কোটি ৫...