শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

মাটি ভরাট ও সংস্কারের অভাবে হারিয়ে যেতে বসেছে উপজেলার নরিনা ইউনিয়নের নরিনা গ্রামের ঐতিহ্যবাহী খেলার মাঠ "হাই স্কুল মাঠ"।

মাটি ভরাট ও সংস্কারের কারনে সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার ঐতিহাসিক নরিনা ইউনিয়নের হাই স্কুল মাঠটি বছরের বেশির ভাগ সময় বৃষ্টির পানির কারনে খেলাধুলার অযোগ্য হয়ে থাকে। এতে এলাকার যুব সম্প্রদায় ও ক্রীড়াপ্রেমীরা দীর্ঘদিন ধরে খেলাধুলা থেকে বঞ্চিত হচ্ছে।

পশুচারণ হিসেবে ব্যবহৃত হচ্ছে শতবর্ষের পুরনো মাঠটি। এছাড়াও আবর্জনার তীব্র গন্ধে মাঠের প্রতি আগ্রহ হারাচ্ছে স্থানীয় তরুণরা। গরু ছাগলের এমন অবাধ বিচরণ দেখে মনে হয় এটি গ্রাম বাংলার একটি চারণ ভূমি। এই মাঠের পাশেই প্রতি বৃহস্পতিবার সাপ্তাহিক হাট বসায় হাটের পঁচা, ময়লা আবর্জনা উক্ত মাঠেই ফেলে যায় বিক্রেতারা আর হাঁসের দল সারা দিনমান চড়ে বেড়ায় আর মাঠে ছড়িয়ে-ছিটিয়ে থাকা ধান, শামুক ও পোকামাকড় খায়। এতে এলাকার পরিবেশও দুর্গন্ধময় হয়ে উঠে।

তথ্যনুসন্ধানে জানা যায়, ঐতিহ্যবাহী এই মাঠেই বেড়ে উঠেছিলো শাহজাদপুর তথা উত্তরবঙ্গের সেরা স্টাইকার(আক্রমণভাগের খেলোয়াড়) ফজলুল হক মন্ত্রীর মতো সুনামধন্য ফুটবল খেলোয়ার। তাছারা শাহজাদপুরের বিভিন্ন এলাকায় খেলা রক্ষনভাগের দুই প্রহরি কালা এবং খোকার বেড়ে ওঠা এই নরিনা ঐতিহ্যবাহী হাই স্কুল মাঠেই। কিন্তু দুঃখের বিষয়, যে মাঠেই বেড়ে উঠেছিল অনেক সুনামধন্য ফুটবল খেলোয়াররা সেই মাঠটাই এখন খেলার জন্য অযোগ্য হয়ে পরেছে। আরো অবাক করার মতন ঘটনা হলো নরিনার ফুটবলের যে "প্রান ভোমরা" ফজলুল হক মন্ত্রীই বর্তমানে নরিনা ইউনিয়নের চেয়ারম্যান। তার পরও নেই মাঠ সংষ্কারের জন্য কোন উদ্দ্যোগ। এতে ধ্বংস হয়ে যাচ্ছে নরিনা গ্রাম তথা আশপাশে থাকা অনেক প্রতিভাবান খেলোয়ারা। অনেকেই আসক্ত হয়ে পরছে বিভিন্ন ধরনের নেশা ও অনলাইন ভিত্তিক ক্ষতিকর গেমসে।

 ঐতিহ্যবাহী খেলার মাঠ হিসেবে নরিনা মাঠটি এলাকায় এক সময় বেশ পরিচিত ছিল। এক সময় এই খেলার মাঠে টিমের বড় বড় ফুটবল খেলাসহ অন্যান্য খেলাধুলা অনুষ্ঠিত হত। শুধু তাই নয়, মাঠটি নরিনা ইউনিয়নের মধ্যবর্তী এলাকায় হওয়ার কারনে বিভিন্ন জনসভার আয়োজন করা হত এ মাঠে। কিন্তু বর্তমানে মাঠের অবস্থা ভালো না থাকার কারনে কোন খেলাধুলাই অনুষ্ঠিত হয় না। এর প্রধান কারণ হচ্ছে, খেলার মাঠের চারদিকে উঁচু, সংস্কার না করার ফলে বছরের অধিকাংশ সময় বৃষ্টির পানিতে মাঠটি খেলার অযোগ্য হয়ে থাকে।

স্থানীয় এলাকাবাসী, যুব সম্প্রদায় ও ক্রীড়াপ্রেমীরা জানান, দ্রুত সময়ের মধ্যে যাতে ঐতিহ্যবাহী নরিনা খেলার মাঠটি ভরাট করে, পানি নিষ্কাশনের সুব্যবস্থা করে আবারো পুরোনো দিনের খেলার অবস্থান ফিরিয়ে নিয়ে আসার জন্য মাননীয় জাতীয় সংসদ সদস্য, জনপ্রতিনিধি ও প্রশাসনের উর্ধ্বতন কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেন। এবং এই ফুটবল মাঠ সংস্কার এবং সারা বছর জুরে বিভিন্ন টুর্নামেন্ট ভিত্তিক খেলা আয়োজনের উদ্যোগ নিয়ে গ্রামের মানুষকে ক্রীড়াপ্রেমিক করে তুলুন।

প্রতিবেদকের সাথে কথা হয় স্টাইকার(আক্রমণভাগের খেলোয়াড়) ও স্থানীয় নরিনা ইউনিয়ন পরিষদের বর্তমান চেয়ারম্যান ফজলুল হক মন্ত্রী সাথে, তিনি জানান মাঠে পানি জমে থাকার কারনে এলাকার যুবসমাজ খেলাধুলা করতে পারছে না এটা সত্য। তাই খেলার মাঠটি ভরাট করা প্রয়োজন। আমি দ্রুত উদ্ধতন কর্তৃপক্ষের সাথে কথা বলে মাঠটি উচু করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবো।

এ বিষয়ে শাহজাদপুর উপজেলা নির্বাহী অফিসার শাহ মোঃ শামসুজ্জোহা বলেন, মাঠটি দেখে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

সম্পর্কিত সংবাদ

গাজা  প্রশ্নে ব্রিটিশ মন্ত্রী ওয়ার্সির পদত্যাগ

আন্তর্জাতিক

গাজা প্রশ্নে ব্রিটিশ মন্ত্রী ওয়ার্সির পদত্যাগ

সিরাজগঞ্জের শ্রেষ্ঠ সার্কেল অফিসার ফাহমিদা হক শেলী

ফটোগ্যালারী

সিরাজগঞ্জের শ্রেষ্ঠ সার্কেল অফিসার ফাহমিদা হক শেলী

শাহজাদপুর সংবাদ ডটকম, বিশেষ প্রতিবেদক, বুধবার, ২৬ সেপ্টেম্বও ২০১৮ খ্রিষ্টাব্দ : সিরাজগঞ্জ পুলিশ সুপার কার্যালয় সন্মেলন ক...

শাহজাদপুরে ভূমি সপ্তাহ শুরু

শাহজাদপুরে ভূমি সপ্তাহ শুরু

ভূমি সংক্রান্ত নাগরিক সেবা আরও জনমুখী, তথ্য প্রযুক্তি নীর্ভর ও গ্রাহক বান্ধব করে তোলার লক্ষে গতকাল শনিবার উপজেলা ভূমি অফ...

অশ্লীলতা দিন দিন বেড়েই চলেছে, ওয়েব সিরিজের নামে নীল ছবি

বিনোদন

অশ্লীলতা দিন দিন বেড়েই চলেছে, ওয়েব সিরিজের নামে নীল ছবি

অনলাইন প্লাটফর্মগুলোতে অশ্লীলতা দিন দিন বেড়েই চলেছে। সেন্সর না থাকায় ওয়েব সিরিজে উদ্ভট গল্প, অশালীন দৃশ্য, নোংরা সংলাপ ব...

হাইকোর্টে নির্দেশনা : শাহজাদপুরে স্বাধীনতা বিরোধী মাওলানা ছাইফুদ্দিনের নাম মুছে ফেললো কলেজ শিক্ষার্থীরা

জাতীয়

হাইকোর্টে নির্দেশনা : শাহজাদপুরে স্বাধীনতা বিরোধী মাওলানা ছাইফুদ্দিনের নাম মুছে ফেললো কলেজ শিক্ষার্থীরা

ডেস্ক রিপোর্ট : বৃহত্তর পাবনা জেলা পিস কমিটির চেয়ারম্যান সাইফুদ্দিন এহিয়ার নামে থাকা শাহজাদপুরে স্থাপিত বিভিন্ন শিক্ষা...