বুধবার, ২৭ অক্টোবর ২০২১

সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার হাবিবুল্লাহ নগর ইউনিয়নে এক ইউপি মেম্বারের বিরুদ্ধে পথচারিদের জন্য বরাদ্দকৃত গণ ল্যাট্রিন এক বিত্তশালীর বাড়িতে নির্মাণের অভিযোগ উঠেছে।

এ ঘটনায় ইতিমধ্যে অর্থ আত্মসাৎ ও দুর্নীতির সুষ্ঠ বিচার চেয়ে সিরাজগঞ্জ জেলা প্রশাসক, উপজেলা চেয়ারম্যান, দুর্নীতি দমন কমিশন, উপজেলা নির্বাহী অফিসার, র‌্যাব-১২, শাহজাদপুর প্রেসক্লাব ও শাহজাদপুর থানা বরাবর লিখিত অভিযোগ দেওয়া হয়েছে।

হাবিবুল্লাহনগর ইউনিয়নের ৭নং ওয়ার্ড বাসীর পক্ষের এ লিখিত অভিযোগ দায়ের করেন মোঃ আমিনুল ইসলাম।

লিখিত অভিযোগ সূত্রে জানা গেছে, উপজেলার হাবিবুল্লাহ নগর ইউনিয়নের ৭নং ওয়ার্ডের ইউপি সদস্য আব্দুল মোমিন লোকাল গভার্ন্যন্স সাপোর্ট প্রজেক্ট (এলজিএসপি-৩) থেকে একটি গণ ল্যাট্রিন নির্মাণ করার জন্য ২ লক্ষ ২০ হাজার টাকা বরাদ্দ পায়।

কিন্তু সরকারী নির্দেশনা মোতাবেক গণ ল্যাটিনটি একটি সরকারি জায়গায় এবং গুরুত্বপূর্ণ স্থানে নির্মাণ করার কথা থাকলেও এলাকার ইউপি সদস্য আব্দুল মোমিন ইউনিসেফ জিওবি প্রজেক্ট (স্বাস্থ্য, শিক্ষা ও স্যানিটেশন) প্রকল্পে কর্মরত উপজেলা কো-অর্ডিনেটর মোঃ হালিমের সহযোগিতায় নিজেদের ইচ্ছামতো দরগাহর চর এলাকায় জনৈক বিত্তশালী হান্নানের একটি বসতভিটায় স্থাপন করেন। যা বর্তমানে দৃশ্যমান এবং সম্পূর্ণ আইন বর্হিভূতত। লিখিত অভিযোগে আরও উল্লেখ করেন এ কাজ তিনি উৎকোচের মাধ্যমে করেছেন বলে তাহার কাছে প্রতীয়মান হয়।

সরেজমিনে দরগাহর চরের ইট, বালু ও অন্যান্য নির্মাণ সামগ্রী ব্যবসায়ী হান্নানের বাড়িতে গিয়ে দেখা যায়, লোকাল গভার্ন্যন্স সাপোর্ট প্রজেক্ট (এলজিএসপি-৩) এর লেখা সংবলিত একটি ২ কক্ষ বিশিষ্ট পাকা সেপটিক ট্যাংকিসহ টয়লেট নির্মাণ করা হয়েছে। এ সময় বিত্তশালী ব্যবসায়ী মোঃ হান্নানকে পাকা টয়লেটটি কার অর্থায়নে নির্মাণ করা হয়েছে জানতে চাইলে তিনি প্রশ্নের জবাব না মেম্বর এর সাথে কথা বলতে বলেন।

এই বিষয়ে ৭নং ওয়ার্ডের ইউপি সদস্য আব্দুল মোমিন বলেন, ‘সরকারি জায়গা না থাকায় হান্নানের বাড়িতে টয়লেট নির্মাণ করা হয়েছে।’ তবে তিনি অর্থ আত্মসাতের বিষয়টি অস্বীকার করেন। তিনি আরও বলেন নির্বাচনের প্রতিপক্ষ আমার সাথে হেরে আমাকে হেয় প্রতিপন্ন করার জন্য এমন কাজ করছে। ওখানে পাবলিক টয়লেট গ্রামের মানুষই চেয়ে নিয়েছে। এটাতো একজনের বাড়ী এমন প্রশ্নের জব্বাবে তিনি বলেন, ইউনিয়ন সচিব, সিরাজগঞ্জ থেকে লোক এসেছিল দেখে শুনেই ওখানে করা।

এই বিষয়ে হাবিবুল্লাহনগর ইউপি চেয়ারম্যান মিজানুর রহমান বাচ্চু বলেন,  ইউপি সদস্য ভুল জায়গায় টয়লেট নির্মাণ করেছেন। ইউএনও সাহেবের সাথে আলোচনা করে সরকারি জায়গায় একটি পাবলিক টয়লেট নির্মাণ করা হবে। যখন আপনি যখন উদ্ধোধন করেন তখন কি বাড়ী ছিল এমন প্রশ্নের জব্বাবে তিনি না উত্তর দেন। কিন্তু অনুসন্ধানে বের হয়ে আসে যখন পাবলিক টয়লেটটি তৈরী শুরু করা হয় তখনও সেখানে বাড়ী ছিল।

এ বিষয়ে ইউনিসেফ জিওবি প্রজেক্ট (স্বাস্থ্য, শিক্ষা ও স্যানিটেশন) প্রকল্পে কর্মরত উপজেলা কো-অর্ডিনেটর মোঃ হালিম বলেন, এ ধরনের প্রজেটে আমার কোন সংশ্লিষ্টতা নেই। শক্রতা বসত আমার নাম দিয়েছে।

এই বিষয়ে শাহজাদপুর উপজেলা নির্বাহী অফিসার শাহ মোঃ শামসুজ্জোহা বলেন, এই বিষয়ে একটি লিখিত অভিযোগ পেয়েছি। যেহেতু প্রকল্প বহিভূত কাজ হয়েছে বিষয়টি তদন্ত করে নিয়ম অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

সম্পর্কিত সংবাদ

বাঘাবাড়িতে তেলের গোডাউনে ভয়াবহ অগ্নিকান্ড, কোটি টাকার ক্ষতি

শাহজাদপুর

বাঘাবাড়িতে তেলের গোডাউনে ভয়াবহ অগ্নিকান্ড, কোটি টাকার ক্ষতি

সোমবার (২৫ অক্টোবর) রাত আনুমানিক ১১টায় বাঘাবাড়ি নদী বন্দর ও অয়েল ডিপোর প্রধান ফটকের ৫০ গজ সন্নিকটে ভয়াবহ এই অগ্নিকান্ডের...

কানাডায় নতুন হাই কমিশনার শাহজাদপুরের সন্তান ড.খলিলুর রহমান

জাতীয়

কানাডায় নতুন হাই কমিশনার শাহজাদপুরের সন্তান ড.খলিলুর রহমান

কানাডায় বাংলাদেশের নতুন হাইকমিশনার হিসেবে ড. খলিলুর রহমানকে নিয়োগ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। গতকাল রোববার (১৬ আগস্ট)...

ড্রাইভারকে শ্বাস রোধে হত্যা করে ইউনিলিভারের ৭৫ লাখ টাকার পণ্যসহ ট্রাক ছিনতাই

ড্রাইভারকে শ্বাস রোধে হত্যা করে ইউনিলিভারের ৭৫ লাখ টাকার পণ্যসহ ট্রাক ছিনতাই

নিজস্ব প্রতিনিধিঃ আজ বৃহস্পতিবার ভোরে ড্রাইভারকে শ্বাস রোধে হত্যা করে শাহজাদপুর উপজেলার...

সন্ত্রাস প্রতিহতে গ্রামবাসীর সম্মিলিত অঙ্গিকার

শাহজাদপুর

সন্ত্রাস প্রতিহতে গ্রামবাসীর সম্মিলিত অঙ্গিকার

ভয়াবহতার মাত্রা এতটাই যে, রাত্রীতে জলবিয়োগের জন্যও কেউ ঘর থেকে বাইরে বের হওয়ার দুঃসাহস দেখায়না। এতোটা গুটিয়ে নেওয়া নিরীহ...

শাহজাদপুর উপনির্বাচন: নৌকার প্রার্থীর সাথে ব্যাবসায়ীদের মতবিনিময় সভা অনুষ্ঠিত

উপজেলা নির্বাচন

শাহজাদপুর উপনির্বাচন: নৌকার প্রার্থীর সাথে ব্যাবসায়ীদের মতবিনিময় সভা অনুষ্ঠিত

আগামী ২রা নভেম্বর সিরাজগঞ্জ-৬ (শাহজাদপুর) আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই উপলক্ষ্যে শাহজাদপুর উপজেলা বণিক সমিতি...

বারবার নির্বাচিত সাবেক মেয়র নজরুল ইসলাম নৌকার হাল ধরতে চান

পৌর নির্বাচন

বারবার নির্বাচিত সাবেক মেয়র নজরুল ইসলাম নৌকার হাল ধরতে চান

আসন্ন শাহজাদপুর পৌরসভা নির্বাচনে মেয়র পদে শাহজাদপুর পৌরসভার দুইবার নির্বাচিত স্বর্ণপদকপ্রাপ্ত সাবেক মেয়র, উপজেলা আওয়ামী...