রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২

১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে ঘটে যাওয়া উল্লেখযোগ্য কিছু ঘটনা নিয়ে ‌'মুক্তিযুদ্ধ প্রতিদিন' নামের এই আয়োজন।

এবিনিউজ টোয়েন্টিফোর ডট কম পাঠকদের জন্য মুক্তিযুদ্ধের আজকের দিনে (৬ জুলাই) ঘটে যাওয়া কিছু ঘটনার বিবরণ তুলে ধরা হল-

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট স্পিরো অ্যাগ্নিউ এবং প্রেসিডেন্টের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হেনরি কিসিঞ্জার ৬ জুলাই ভারতে বিক্ষোভের মুখে পড়েন। হেনরি কিসিঞ্জার দুই দিনের ভারত সফরে এদিন দিল্লিতে আসেন। ভারতের প্রধানমন্ত্রী, পররাষ্ট্র ও প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনা শেষে পাকিস্তানে যাওয়ার পরিকল্পনা নিয়ে তিনি এসেছিলেন। বিমানবন্দরে নেমেই তিনি কালো পতাকাধারী সমবেত মানুষের প্রতিবাদ বিক্ষোভের মুখে পড়েন।

প্রচণ্ড বৃষ্টি উপেক্ষা করে বিক্ষোভকারীরা বিমানবন্দরে সমবেত হয়েছিলেন। কিসিঞ্জার বিমানবন্দর থেকে বের হয়ে আসামাত্র তারা স্লোগান দিতে শুরু করে, ‘মৃত্যুর কারবারি কিসিঞ্জার, ফিরে যাও, ফিরে যাও’, ‘পাকিস্তানে অস্ত্র পাঠানো, বন্ধ করো, বন্ধ করো’। পথের দুই পাশে পথচারীরাও এই ধ্বনি তোলে। এ বিক্ষোভের আয়োজন করে ভারতের কমিউনিস্ট পার্টি।

কুয়েত যাওয়ার পথে মুম্বাইয়ের সান্তাক্রুজ বিমানবন্দরে যাত্রাবিরতি করেছিলেন স্পিরো অ্যাগ্নিউ। তিনি বিমানবন্দরে পৌঁছালে প্রায় দুই হাজার লোক জড়ো হয়ে পাকিস্তানে যুক্তরাষ্ট্রের অস্ত্র সরবরাহের প্রতিবাদে বিক্ষোভ প্রদর্শন করে। ডক ও বন্দর শ্রমিক, সিপিআই, পিএসপি ও এসএসসি প্রভৃতি সংগঠন সম্মিলিতভাবে এ বিক্ষোভে অংশ নেয়। বিক্ষোভে নেতৃত্ব দেন নিখিল ভারত বন্দর ও ডক শ্রমিক ফেডারেশনের সভাপতি এস আর কুলকার্নি। কঠোর নিরাপত্তার মধ্যে বিক্ষোভকারীরা মিছিল করে বিমানবন্দরের দিকে এগোলে ১০০ মিটার দূরেই পুলিশ তাদের গতিরোধ করে।

ভারতের কেন্দ্রীয় পররাষ্ট্রমন্ত্রী সরদার শরণ সিং লোকসভায় প্রশ্নোত্তর পর্বে বলেন, ফ্রান্স ও রাশিয়া স্পষ্ট করে জানিয়েছে, ২৫ মার্চের পর পাকিস্তানকে তারা কোনো অস্ত্র দেয়নি, আর দেবেও না। তিনি বলেন, ফরাসি সরকার জানিয়েছে পাকিস্তান বাংলাদেশে সামরিক ব্যবস্থা নেওয়ার পর তারা পাকিস্তানের সঙ্গে অস্ত্র নিয়ে নতুন কোনো চুক্তি করেনি। পুরোনো চুক্তিমতো অস্ত্র পাঠানোও বন্ধ করে দিয়েছে। সোভিয়েত ইউনিয়ন জানিয়েছে, তারাও ২৫ মার্চের পর পাকিস্তানকে কোনো অস্ত্র দেয়নি। তবে চীন, ইরান ও তুরস্ক পাকিস্তানকে প্রচুর অস্ত্র দিয়েছে।

ভারত সফররত কানাডার সংসদীয় প্রতিনিধিদলের সদস্য অ্যান্ড্রু ব্রেউইন, হিথ নেলসন ম্যাককোয়ারি ও রজেস লেচনাস দিল্লিতে বলেন, পাকিস্তানকে যুক্তরাষ্ট্রের অস্ত্র দেওয়া তাঁরা সমর্থন করেন না। বাংলাদেশে যা ঘটেছে, তা সবার জন্যই উদ্বেগজনক।

৪ জুলাই ভারতীয় কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের অধিবেশনের শেষ দিনে গৃহীত প্রস্তাবে বলা হয়, প্রেসিডেন্ট ইয়াহিয়া খানের সাম্প্রতিক বিবৃতিতে স্পষ্ট বোঝা গিয়েছে, বাংলাদেশ সমস্যার রাজনৈতিক সমাধানের কোনো সম্ভাবনা নেই। বাংলাদেশকে স্বীকৃতি দিলে সরকারের পক্ষে ওই দেশকে অস্ত্র সাহায্যসহ নানাভাবে সাহায্য করার সুবিধা হবে। প্রস্তাবে সুস্পষ্টভাবে আরও বলা হয়, সিপিআই পাকিস্তানের সঙ্গে যুদ্ধ চায় না। সশস্ত্র আক্রমণ ছাড়াই বাংলাদেশকে সর্বতোভাবে সাহায্য করা।

যুক্তরাজ্যের লেবার পার্টির বৈদেশিক বিষয়সমূহের মুখপাত্র কোনারড কলকাতার দমদম বিমানবন্দরে সাংবাদিকদের কাছে বাংলাদেশের ঘটনাকে মানবতার চরম বিপর্যয় উল্লেখ করে বাংলাদেশ সম্পর্কে আলোচনার জন্য অবিলম্বে জাতিসংঘের জরুরি অধিবেশন ডাকার দাবি জানান। তিনি বলেন, বাংলাদেশ থেকে লাখ লাখ মানুষ ভারতে আশ্রয় নেওয়ায় যে অবস্থা সৃষ্টি হয়েছে, তা নিয়ে আলোচনার জন্য এ অধিবেশন একান্ত জরুরি হয়ে পড়েছে। নইলে বিপদ আরও ঘনিয়ে আসবে।

বিশ্ব শান্তি পরিষদের মহাসচিব রমেশ চন্দ্র দিল্লিতে সাংবাদিক বৈঠকে বলেন, বাংলাদেশের ব্যাপারে পরিষদ ভারতে একটি প্রতিনিধিদল পাঠানোর পরিকল্পনা করছে। বিভিন্ন দেশের জাতীয় কমিটির সদস্যদের নিয়ে এই প্রতিনিধিদল গঠন করা হবে। নিজ নিজ দেশে সংহতি আন্দোলন জোরদার করার জন্য তারা ভারতে এসে বাংলাদেশের পরিস্থিতি পর্যালোচনা করে দেখবে।

ভারত সরকার জানায়, পাকিস্তান সেনাবাহিনীর চারজন বাঙালি কর্মকর্তা ভারতের জম্মু ও কাশ্মীর সীমান্ত পেরিয়ে ভারতের ছামর অঞ্চলে এসে আত্মসমর্পণ করেছেন। তাঁদের একজন মেজর ও তিনজন ক্যাপ্টেন। তাঁরা মুক্তিবাহিনীতে যোগ দেওয়ার জন্য মুজিবনগরে যাওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন।

পাকিস্তান পিপলস পার্টির চেয়ারম্যান জুলফিকার আলী ভুট্টো দলের পাঁচ সদস্য নিয়ে এদিন করাচি থেকে ইরানের রাজধানী তেহরানে যান।

ব্রিটেনের সরকারি সূত্র জানায়, কমন্সসভা, সংবাদপত্র, বিবিসি ও অন্য প্রচারমাধ্যমে পাকিস্তানের সমালোচনা হওয়ায় দেশটি এর প্রতিবাদ করে। ব্রিটিশ সরকার পাকিস্তানের এই প্রতিবাদ অগ্রাহ্য করবে। তারা পাকিস্তানকে জানিয়ে দেবে, বাংলাদেশের পরিস্থিতি নিয়ে অবাধ মতামত নিয়ন্ত্রণ করার ক্ষমতা তাদের নেই। বাংলাদেশ সংকটের রাজনৈতিক মীমাংসা না হওয়া পর্যন্ত পাকিস্তানকে সাহায্য বন্ধ করার অবস্থান থেকে সরে আসার সম্ভাবনাও তাদের নেই।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র চালর্স ব্রে জানান, যুক্তরাষ্ট্রের অস্ত্র সরবরাহের নিষেধাজ্ঞার মধ্যেই পাকিস্তান বিগত শরতে তাদের কাছে বেশ কিছু বি–৫৭ বোমারু বিমান চেয়েছিল, কিন্তু কোনো বিমান সরবরাহ করা হয়নি।

সূত্র: আনন্দবাজার পত্রিকা (ভারত), ৭ ও ৮ জুলাই ১৯৭১; ইত্তেফাক, ৭ ও ৮ জুলাই ১৯৭১।

সম্পর্কিত সংবাদ

শাহজাদপুরে যুবককে জবাই করে হত্যা

অপরাধ

শাহজাদপুরে যুবককে জবাই করে হত্যা

শামছুর রহমান শিশির : শাহজাদপুরে সুমন শীল (৩০) নামে এক ব্যক্তিকে জবাই করে হত্যা করেছে দুর্বৃত্তরা। মঙ্গলবার দুপুরে উপজেল...

রবীন্দ্র কাছারি বাড়িই হবে সংস্কৃতি চর্চার অন্যতম ক্ষেত্র- সংস্কৃতি প্রতিমন্ত্রী

শাহজাদপুর

রবীন্দ্র কাছারি বাড়িই হবে সংস্কৃতি চর্চার অন্যতম ক্ষেত্র- সংস্কৃতি প্রতিমন্ত্রী

মঙ্গলবার (২৯নভেম্বর) দুপুরে রবীন্দ্র কাছারিবাড়ি মিলনায়তনে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের আয়োজনে মতবিনিময় সভা ও মনোজ্ঞ সাংস্কৃত...

শাহজাদপুর চৌকি আদালত পরিদর্শণে বিচারপতি মো: নুরুজ্জামান

আইন-আদালত

শাহজাদপুর চৌকি আদালত পরিদর্শণে বিচারপতি মো: নুরুজ্জামান

শামছুর রহমান শিশির ও এমএ হান্নান : রোববার সকালে শাহজাদপুর চৌকি আদালত পরিদর্শণ করলেন বাংলাদেশ সুপ্রীমকোর্টের হাইকোর্ট বিভ...

শাহজাদপুরে জেলা প্রশাসক ড. ফারুক আহাম্মদকে বিদায় সংবর্ধনা

শাহজাদপুর

শাহজাদপুরে জেলা প্রশাসক ড. ফারুক আহাম্মদকে বিদায় সংবর্ধনা

সিরাজগঞ্জ শাহজাদপুরে জেলা প্রশাসক ড. ফারুক আহাম্মদ এর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের যুগ্মসচিব পদে পদোন্নতিজনিত কারণে ব...

শাহজাদপুর বেলতৈল ইউনিয়ন পূজা উদযাপন পরিষদের দ্বি-বার্ষিক সম্মেলন সম্পন্ন

ধর্ম

শাহজাদপুর বেলতৈল ইউনিয়ন পূজা উদযাপন পরিষদের দ্বি-বার্ষিক সম্মেলন সম্পন্ন

প্রধান অতিথি সিরাজগঞ্জ জেলা পূজা উদযাপন পরিষদের যুগ্ম-সাধারন সম্পাদক স্বপন কুমার সান্যাল সাংবাদিকদের জানান,‘সংগঠনের গঠনত...

শাহজাদপুরে ২ দিনে ৪ লাশ উদ্ধার; এলাকায় ব্যাপক চাঞ্চল্য

অপরাধ

শাহজাদপুরে ২ দিনে ৪ লাশ উদ্ধার; এলাকায় ব্যাপক চাঞ্চল্য

"গত ২ দিনে এ নিয়ে ২ স্কুলছাত্রী, গৃহপরিচারিকা ও গৃহবধুসহ ৪ জনের লাশ উদ্ধার করেছে শাহজাদপ...