শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

সিরাজগঞ্জ শাহজাদপুরে বৃদ্ধ ভিক্ষুক দম্পত্তির বাড়ি দখল চেষ্টার একটি ভিডিও গত সোমবার থেকে সামাজিক যোগযোগ মাধ্যমে প্রচার হওয়ার পর বিষয়টি আদলতের দৃষ্টিগোচর হওয়ায় আদালত স্বপ্রণোদিত হয়ে ঘটনার তদন্ত করে প্রতিবেদন জমা দেয়ার জন্য শাহজাদপুর থানার অফিসার ইনচার্জকে আগামী ১৯ জুলাইয়ের মধ্যে আদালতে জমা দেয়ার জন্য নির্দেশ দেয় আদালত।

গতমঙ্গলবার শাহজাদপুর চৌকি আদালতের বিজ্ঞ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট গোলাম রব্বানী এ আদেশ দেন। বিষয়টি শাহজাদপুর জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বেঞ্চ সহকারী (পেশকার) মো.জাহাঙ্গীর হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন। 

জানা যায়, শাহজাদপুর পৌর সদরের বাড়াবিল উত্তরপাড়ার বাসিন্দা ৮০ বছর বয়সী বৃদ্ধ ভিক্ষুক মোক্তার হোসেন ভিক্ষা করে স্ত্রী সালেকা খাতুন ও প্রতিবন্ধী মেয়ে আখি খাতুনকে নিয়ে কষ্টে সোয়া শতাংশের এক খন্ড জমিতে জীর্ণ ও ভাঙ্গা ঘরে  বসবাস করেন। বৃদ্ধ দম্পত্তির জায়গা দখল করে নেওয়ার জন্য প্রতিবেশী হেলাল প্রামাণিক ও তার লোকজন ভিক্ষুক দম্পত্তির স্বত্বাধীন ও ভোগদখলীয় জায়গাতে ঘর নির্মাণ ও মেরামতে বাধা দেওয়াসহ হামলা ও ঘরের বেড়ায় ধারালো বস্তু দিয়ে কুপিয়ে ক্ষতিগ্রস্থ করে যা সামাজিক যোগাযোগ ম্যাধমে প্রচারিত হয়। 

এর প্রেক্ষিতে আদালত স্ব-প্রনোদিত হয়ে তদন্ত করার জন্য আদেশের অনুলিপি শাহজাদপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) নিকট প্রেরণ করা করে।

শাহজাদপুর আমলি আদলতের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট গোলাম রব্বানীর স্বাক্ষরকৃত আদেশের কপিতে উল্লেখ করা হয় যে, বৃদ্ধ ভিক্ষুক দম্পত্তির বাড়ি দখল চেষ্টার অভিযোগের ভিডিওটি গত ১০ জুলাই সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত হয়। প্রকাশিত ভিডিওটি অত্র আদালতের গোচরীভূত হয়েছে।

সেখানে আরও উল্লেখ করা হয়েছে, পরিবারটি অত্যন্ত দরিদ্র হওয়ায় তারা আইনের আশ্রয় লাভে অসমর্থ হয়েছে। সাংবিধানিক বাধ্যবাধকতায় প্রত্যেক নাগরিকের ন্যায় বিচার পাওয়া ও সুস্থ ও সুন্দরভাবে জীবন-যাপন করার অধিকার রয়েছে। তাছাড়া নাগরিকদের জীবন ও সম্পত্তির অধিকার নিশ্চিত করাও রাষ্ট্রের অন্যতম দায়িত্ব। ভিডিওটি পর্যালোচনায় আদালতের নিকট প্রতীয়মান হয় যে, উক্তরূপ পরিস্থিতিতে হস্তক্ষেপ না করলে বড় ধরণের আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতিসহ ভূক্তভোগী পরিবারটি সামাজিক ও আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে।

আরও উল্লেখ রয়েছে যে, এমতাবস্থায় ফৌজদারি কার্যবিধির ১৮৯৮ এর ১৯০ (সি) ধারামতে ব্যবস্থা গ্রহনের নিমিত্তে ঘটনার সত্যতা যাচাই ও জড়িত ব্যক্তিদের সনাক্ত ও তাদের বিরুদ্ধে নিয়মিত ফৌজদারি মামলা রুজু করার স্বার্থে ঘটনাটি বিস্তারিত ভাবে তদন্ত হওয়া প্রয়োজন মর্মে আদালত মনে করেন। 

আদালতের আদেশের বিষয়টি নিশ্চিত করে শাহজাদপুর থানার পরিদর্শক (ওসি তদন্ত) সাজ্জাদুর রহমান জানান, আমি নিজে ঘটনাস্থল পরিদর্শনসহ ঘটনাটি তদন্ত করছি। যথা সময়ের মধ্যে তদন্ত প্রতিবেদন মহামান্য আদালতে জমা দেওয়া হবে। 

সম্পর্কিত সংবাদ

উজ্জীবিত প্রকল্পের আওতায় কমিউনিটি ক্লিনিকের সাথে সংযোগস্থাপন অবহিতকরণ সভা

স্বাস্থ্য

উজ্জীবিত প্রকল্পের আওতায় কমিউনিটি ক্লিনিকের সাথে সংযোগস্থাপন অবহিতকরণ সভা

নিজস্ব প্রতিবেদক, শাহজাদপুর : আজ মঙ্গলবার সকালে ইএসডিও ইউপিপি উজ্জীবিত প্রকল্পের তালগাছী শাখার উদ্যোগে ইউরোপিয়ান ইউনিয়ন...

ঘোড়া বলৎকারে ৫০ হাজার টাকা জরিমানা!

অপরাধ

ঘোড়া বলৎকারে ৫০ হাজার টাকা জরিমানা!

নিজস্ব প্রতিনিধি: শাহজাদপুরে একের পর এক ধর্ষণের ঘটনা ঘটে চলেছে। সম্প্রতি, উপজেলার পোরজনা ঘোষপাড়া মহল্লায় কিশোরী প্রতিবন্...

উল্লাপাড়া চরভাটবেরা প্রাথমিক বিদ্যালয়টি বছরের চার মাসই শিশুদের স্কুলে যাওয়ার ভরসা নৌকা

শিক্ষাঙ্গন

উল্লাপাড়া চরভাটবেরা প্রাথমিক বিদ্যালয়টি বছরের চার মাসই শিশুদের স্কুলে যাওয়ার ভরসা নৌকা

আল-আমিন: সিরাজগঞ্জ উল্লাপাড়া উপজেলার দূর্গানগর ইউনিয়নে ৩ নং ওয়ার্ডের চরভাটবেরা প্রাথমিক বিদ্যালয়টির বেহাল দশা বিগত ক...

উল্লাপাড়ায় অগ্নিকান্ডে গৃহবধুর মৃত্যু

উল্লাপাড়া

উল্লাপাড়ায় অগ্নিকান্ডে গৃহবধুর মৃত্যু

তানিম তূর্যঃ সিরাজগঞ্জের উল্লাপাড়ায় ভয়াবহ অগ্নিকান্ডে ফাতেমা বেগম (৫৫) নামে এক গৃহবধুর মৃত্যু হয়েছে। মঙ্গলবার ভোর রাতে উ...

শাহজাদপুরে ফাঁসি নিয়ে মাঝির আত্মহত্যা

অপরাধ

শাহজাদপুরে ফাঁসি নিয়ে মাঝির আত্মহত্যা

শাহজাদপুর প্রতিনিধি : আজ বুধবার বিকেলে শাহজাদপুর থানা পুলিশ উপজেলার নাড়ুয়া করতোয়া নদীর ঘাট সংলগ্ন এলাকা থেকে নাঞ্জু ফকির...

দুধের দাম কমানোয় খামারীরা দিশেহারা

মিল্কভিটা

দুধের দাম কমানোয় খামারীরা দিশেহারা

বাংলাদেশ দুগ্ধ উৎপাদন কারী সমবায় ইউনিয়ন (মিল্কভিটা) গত পহেলা ফেব্রুয়ারী থেকে খামারীদের ন...