শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
ছবিঃ মুমীদুজ্জামান জাহান

ঈদুল আজাহা উপলক্ষে সিরাজগঞ্জের শাহজাদপুর থেকে এ বছর ৪০ হাজার ষাড় গরু ঢাকা ও নারায়ণগঞ্জের বিভিন্ন পশুর হাটে নিয়ে যাওয়া শুরু হয়েছে। এর সিংহভাগ নৌপথে যাচ্ছে। নৌপথে গরু পরিবহণ খরচ অনেক কম, যানজটে আটকা পড়ার ভয় নেই, দ্রুত সময়ের মধ্যে হাটে পৌছা যায়। এ কারণে কৃষকরা নৌপথে গরু পরিবহণে স্বস্তি বোধ করে। ফলে গত কয়েকদিন ধরে শাহজাদপুরে নৌপথে গরু পরিবহণ শুরু হয়েছে, কৃষকরা নৌপথে গরু পরিবহণে ডাকাতের আক্রমণের ভয়ে তারা শংকিত হয়ে পড়েছে।

ছবিঃ মুমীদুজ্জামান জাহান

এ বিষয়ে গরু ব্যবসায়ী সোনাতনী গ্রামের ভোলা মোল্লা ফকির চান, শহিদুল ইসলাম, সিরাজুল ইসলাম, সেলিম হোসেন, ছোট চানতারা গ্রামের এনামুল হক, আমিরুল ইসলাম, আরশেদ আলী মোল্লা, জগতলা গ্রামের আলেফ আলী, আব্দুস সাত্তার,জামিরতা গ্রামের নাজমুল হক চরকৈজুরি গ্রামের হাসেম আলী, উল্টাডাব গ্রামের আলমাস আলী ও অমিরুল ইসলাম বলেন, শাহজাদপুর উপজেলার পৌর এলাকাসহ ১৩টি ইউনিয়নের অধিকাংশ গ্রামের  বাড়িতে কোরবানি উপলক্ষে ২/৪টি করে ষাড় বা বলদ গরু লালন পালন করে হৃষ্টপুষ্ট করে থাকে। 

এলাকার চাহিদা মিটিয়ে এ সব গরুর সিংহ ভাগ ঢাকা,নারায়ণগঞ্জ,মুন্সিগঞ্জ,ফতুল্লা,মাওয়াসহ বিভিন্ন বড় বড় কোরবানির পশুর হাটে নিয়ে বিক্রি করা হয়। এ বছর ঈদুল আজাহা উপলক্ষে শাহজাদপুরে ৬০ হাজার ষাড় ও বলদ গরু মোটাতাজা করা হয়েছে। 

এলাকার চাহিদা মিটিয়ে প্রায় ৪০ হাজার গরু নৌপথে বিভিন্ন বড় বড় হাটে নিয়ে যাওয়া শুরু হয়েছে। কিন্তু নৌপথে নৌপুলিশ ও থানা পুলিশের তেমন তৎপরতা না থাকায় তারা ডাকাত আতংকে দিশেহারা হয়ে পড়েছে। তারা নিরাপদে গরু হাটে নিতে নৌ ও থানা পুলিশের হস্তক্ষেপ কামনা করেছে। 

ছবিঃ মুমীদুজ্জামান জাহান

এ বিষয়ে শাহজাদপুর উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা: মিজানুর রহমান বলেন,এ বছর নৌপথে কোরবানির গরু পরিবহণে ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হয়েছে। ইতোমধ্যেই শাহজাদপুর উপজেলা প্রশাসন,থানা পুলিশ ও নৌপুলিশকে এ ব্যাপারে ব্যবস্থা নিতে বলা হয়েছে। তারপরেও পথে কোন সমস্যা হলে কৃষকদের আমাদের সাথে যোগাযোগ করতে বলা হয়েছে।

এ বিষয়ে শাহজাদপুর উপজেলা নির্বাহী অফিসার শাহ মো: শামসুজ্জোহা বলেন,নৌপথে যাতে কোরবানির গরু নির্বিঘ্নে  যেতে পারে সে জন্য সকল পদক্ষেপ নেওয়া হয়েছে। তিনি এ বিষয়ে কৃষকদের আতংকিত না হওয়ার জন্য পরামর্শ দিয়েছেন। 

সম্পর্কিত সংবাদ

গাজা  প্রশ্নে ব্রিটিশ মন্ত্রী ওয়ার্সির পদত্যাগ

আন্তর্জাতিক

গাজা প্রশ্নে ব্রিটিশ মন্ত্রী ওয়ার্সির পদত্যাগ

শাহজাদপুরে ভূমি সপ্তাহ শুরু

শাহজাদপুরে ভূমি সপ্তাহ শুরু

ভূমি সংক্রান্ত নাগরিক সেবা আরও জনমুখী, তথ্য প্রযুক্তি নীর্ভর ও গ্রাহক বান্ধব করে তোলার লক্ষে গতকাল শনিবার উপজেলা ভূমি অফ...

সিরাজগঞ্জের শ্রেষ্ঠ সার্কেল অফিসার ফাহমিদা হক শেলী

ফটোগ্যালারী

সিরাজগঞ্জের শ্রেষ্ঠ সার্কেল অফিসার ফাহমিদা হক শেলী

শাহজাদপুর সংবাদ ডটকম, বিশেষ প্রতিবেদক, বুধবার, ২৬ সেপ্টেম্বও ২০১৮ খ্রিষ্টাব্দ : সিরাজগঞ্জ পুলিশ সুপার কার্যালয় সন্মেলন ক...