শনিবার, ২৬ নভেম্বর ২০২২

আজ ১২ এপ্রিল ২০২২ রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ভবনের সেমিনার কক্ষে অর্থনীতি বিভাগের আয়োজনে “দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি: কারণ ও করণীয়” শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়। রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলরের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিরাজগঞ্জ-৬ আসনের সংসদ সদস্য প্রফেসর মেরিনা জাহান কবিতা। 

প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য বলেন, আমাদের মূল্যস্ফীতি একদিনে হঠাৎ করে হয়নি। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ আমদানীকৃত দ্রব্যসামগ্রীর দাম বাড়িয়েছে যা আমাদের দেশের দ্রব্যের দাম বাড়িয়েছে। তবে তিনি আশা প্রকাশ করেন আন্তর্জাতিক বাজার স্থিতিশীল হলে দ্রব্যের দাম নাগালের মধ্যেই চলে আসবে। সরকার নিত্যপ্রয়োজনীয় দ্রব্যসামগ্রী, তেল ও গ্যাস সহ যাবতীয় পণ্যের উপরে ভ্যাট-ট্যাক্স যথাযথ পরিমাণে উঠিয়ে নিতে হবে। মহামারীর কবল থেকে যেই সাধারণ মানুষ ঘুরে দাড়াতে শুরু করেছে, তখনই দ্রব্যের বাড়তি দাম তাদের জন্যে বোঝায় পরিণত হয়েছে। তাই সরকারের নীতি নির্ধারকদের হাতে যেসব উপকরণ আছে সেসব সঠিক ভাবে প্রয়োগের এটিই উপযুক্ত সময়। 

সভাপতির বক্তব্যে ভাইস-চ্যান্সেলর বলেন, দ্রব্য মূল্য বৃদ্ধির ‘পাগলা ঘোড়া’দিন দিন ছুটিয়ে চলেছে। টিসিবির লাইনে এখন মধ্যবিত্তরাও দাড়াচ্ছেন যা সাধারণ মানুষের অর্থনৈতিক দুর্দশাকে নির্দেশ করে। তিনি আরো বলেন, জিনিসপত্রের দাম বৃদ্ধির অন্যতম কারণ হচ্ছে জনসংখ্যা বৃদ্ধির সাথে খাদ্য উৎপাদন ও সরবরাহ ব্যবস্থায় সমন্বয়হীনতা। সরকারের উচিৎ পণ্যবাজার স্থিতিশীল রাখতে সঠিক পরিকল্পনা প্রণয়ন, বাস্তবায়ন এবং সমন্বয়সাধন করা। এছাড়াও তিনি বাজার নিয়ন্ত্রণে ব্যবসায়ী সিন্ডিকেট ভেঙ্গে দেয়া এবং সুশাসন ও ন্যায্যতা প্রতিষ্ঠার উপর জোর দেন। 

সেমিনারে শুরুতে স্বাগত বক্তব্য রাখেন বিভাগীয় চেয়ারম্যান বরুণ চন্দ্র রায়। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিভাগের শিক্ষক মোঃ আরিফুল ইসলাম ও বিজন কুমার এবং সঞ্চালনা করেন বিভাগের শিক্ষক শারমিন সুলতানা। বক্তারা দাম বৃদ্ধির অতীত ও বর্তমান প্রেক্ষাপট, দাম বৃদ্ধির কারণ ও প্রতিকারের সম্ভাব্য উপায় নিয়ে আলোচনা করেন। সেমিনারে সরকারের স্থানীয় সরকারের প্রতিনিধি ও প্রশাসনের কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন পর্যায়ের ব্যবসায়ী, সাংবাদিক, সমাজের নানান শ্রেণি-পেশার মানুষসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

সম্পর্কিত সংবাদ

শাহজাদপুরে কৃষি জমি থেকে কৃষকের লাশ উদ্ধার

শাহজাদপুর

শাহজাদপুরে কৃষি জমি থেকে কৃষকের লাশ উদ্ধার

সিরাজগঞ্জ শাহজাদপুরের জালালপুর ইউনিয়নের সৈয়দপুর গ্রামে কৃষি জমি থেকে মঙ্গলবার(২২ নভেম্বর) সকালে এক কৃষকের মরদেহ উদ্ধার ক...

শাহজাদপুরে কৃষকদের মধ্যে চাষের যন্ত্রপাতি বিতরণ করলেন এমপি স্বপন

কৃষি

শাহজাদপুরে কৃষকদের মধ্যে চাষের যন্ত্রপাতি বিতরণ করলেন এমপি স্বপন

শাহজাদপুর প্রতিনিধি : খামার যান্ত্রিকীকরণের মাধ্যমে ফসল উৎপাদন বৃদ্ধি প্রকল্প ( ২য় পর্যায়) এর আওতায় ৫০ % উন্নয়ন সহায়তায়...

পায়ে চোট পেয়েছেন তামিম

খেলাধুলা

পায়ে চোট পেয়েছেন তামিম