বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

তালেবানদের উত্থানে ভয়ে কাঁপছে পুরো আফগানিস্তান। তালেবানদের ভয়ে সে দেশ ছাড়ার হিড়িক পড়ে গেছে। এই প্রেক্ষাপটে ভয় না পাওয়ার বার্তা দিল তালেবান। 

কাবুলে অবস্থানরত হিন্দু ও শিখদের আতঙ্কিত না হওয়ার ব্যাপারে আশ্বস্ত করলেন তালেবান নেতারা। সে দেশ ছেড়ে না যাওয়ার অনুরোধও করলেন তারা। 

কাবুল দখলের পর সেই শহরে হিন্দু ও শিখ সম্প্রদায়ের নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেন তালেবান প্রতিনিধিরা। তাদের কাছে মোবাইল নম্বর শেয়ার করেন তালেবান প্রতিনিধিরা। কোনো সমস্যা হলে যেন যোগাযোগ করা যায়, সে জন্যই তালেবানরা ফোন নম্বর শেয়ার করেছেন বলে জানা গেছে।

তালেবানদের এ ধরনের আচরণ কতটা বিশ্বাসযোগ্য সে নিয়ে প্রশ্ন উঠছে বিভিন্ন মহলে। আফগানিস্তানে অতীতে তালেবান শাসনের অভিজ্ঞতার কথা ভেবে হাজার হাজার মানুষ সে দেশ ছাড়তে মরিয়া হয়ে উঠেছে। 

এ প্রসঙ্গে আফগান শিখ চরণ সিং বলেন, রবিবার রাতে কাবুলে প্রবেশ করে তালেবানরা। সোমবার সকালে তালেবানদের প্রতিনিধিদল গুরুদ্বারে যান। শিখ ও হিন্দুদের প্রতিনিধিদের সঙ্গে তারা কথা বলেন। শিখ ও হিন্দুরা যেন ভয় না পান এবং দেশ ছেড়ে না যান, সে ব্যাপারে আশ্বস্ত করা হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক এক আফগান শিখ বলেন, ১৯৯৬ সাল থেকে ২০০১ পর্যন্ত প্রায় ৬ বছর আমরা তালেবান শাসনে বাস করেছি। আমরা সে সময় তালেবানদের ভয় পাইনি। আজও আমরা তালেবানকে ভয় পাই না। কিন্তু আমরা যুদ্ধ আর লুঠতরাজকে ভয় পাচ্ছি। এ নিয়েই আমরা উদ্বিগ্ন। তবে যেভাবে ওরা সুরক্ষার বিষয়ে আশ্বস্ত করেছে, তাতে কিছুটা স্বস্তি মিলছে।

আফগানিস্তান দখলের পর দরজায় দরজায় তল্লাশি অভিযান শুরু করেছে তালেবানরা। জানা যাচ্ছে, সরকারি কর্মকর্তা, সাবেক পুলিশ ও নিরাপত্তা বাহিনীর কর্মীদের খোঁজে তল্লাশি চালাচ্ছে তারা। সাংবাদিকদের বাড়িতেও তারা তল্লাশি চালাচ্ছে।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

সম্পর্কিত সংবাদ

গাজা  প্রশ্নে ব্রিটিশ মন্ত্রী ওয়ার্সির পদত্যাগ

আন্তর্জাতিক

গাজা প্রশ্নে ব্রিটিশ মন্ত্রী ওয়ার্সির পদত্যাগ

সিরাজগঞ্জের শ্রেষ্ঠ সার্কেল অফিসার ফাহমিদা হক শেলী

ফটোগ্যালারী

সিরাজগঞ্জের শ্রেষ্ঠ সার্কেল অফিসার ফাহমিদা হক শেলী

শাহজাদপুর সংবাদ ডটকম, বিশেষ প্রতিবেদক, বুধবার, ২৬ সেপ্টেম্বও ২০১৮ খ্রিষ্টাব্দ : সিরাজগঞ্জ পুলিশ সুপার কার্যালয় সন্মেলন ক...