বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

* আদালত অবমাননা করে কর্যাদেশ প্রদান।

* ঘাট এলাকায় থমথমে পরিবেশ।

*  ইউএনও বিরুদ্ধে মাঝিদের মিছিল।

সিরাজগঞ্জ শাহজাদপুর উপজেলার কৈজুরি ইউনিয়নের জগতলা (কৈজুরি-সোনাতনী) খেয়াঘাট অবৈধ ভাবে ইজারা দেওয়ার অভিযোগে গতবৃহস্পতিবার শাহজাদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া আফরিনসহ দুই জনকে কারণ দর্শানোর নোটিশ (শোকজ) দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) দুপুরে শাহজাদপুর সিনিয়র সহকারী জজ আদালতের বিচারক সোহেল রানা এ আদেশ দেন। একই সঙ্গে তিনি অভিযোগের আপত্তি শুনানিকাল পর্যন্ত ওই খেয়াঘাটের ইজারা কার্যক্রম স্থগিতের আদেশ দিয়েছেন। 

এদিকে আদালতের স্থগিতাদেশ অমান্য করে শুক্রবার(১৪এপ্রিল) উপজেলা নির্বাহী অফিসার সাদিয়া আফরিন নির্দেশে কৈজুরী ইউনিয়ন ভূমি সহকারী আয়ুব আলীকে দিয়ে খেয়াঘাটের ইজারার কার্যাদেশ এর নোটিশ লাগিয়ে দেয়। তখন ঘাটের পরিস্থিতি উতপ্ত হলে থানা পুলিশের একটি দল পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে। এরপর ইউএনও দুর্নীতির বিরুদ্ধে ঘাটের মাঝিরা বিক্ষোভ মিছিল করে। 

শাহজাদপুর উপজেলার কৈজুরি ইউনিয়নের জগতলা (কৈজুরি-সোনাতনী) খেয়াঘাট। ছবি- শাহজাদপুর সংবাদ

শোকজপ্রাপ্ত অপর ব্যক্তি হলেন, ভাটপাড়া গ্রামের শহিদ আলীর ছেলে ও দ্বিতীয় দরদাতা সাইফুল ইসলাম মাঝি। আদালত আগামী ২ কর্মদিবসের মধ্যে এ শোকজের জবাব দিতে নির্দেশ প্রদান করে আদালত। 

এর আগে গুপিয়াখালি গ্রামের মোজাহার আলী মোল্লার ছেলে আবু বক্কার সিদ্দিক বাদী হয়ে মামলা দায়ের করেন। মামলা নং ১২৩/২০২৩ইং। শাহজাদপুর সিনিয়র সহকারী জজ আদালতের সেরেস্তাদার মো: আমিরুল মোমেন খান এ তথ্য নিশ্চিত করেছেন।

এ বিষয়ে বাদী পক্ষের আইনজীবি এ্যাডভোকেট আনোয়ার হোসেন বলেন, আমার মক্কেল গুপিয়াখালি গ্রামের আবু বক্কার সিদ্দিক ২০১৭ সাল থেকে এ যাবতকাল পর্যন্ত সুনামের সাথে এ ঘাট পরিচালনা করে আসছেন। বাংলা ১৪৩০ সালের ইজারা বিজ্ঞপ্তি জারি করা হলে গত ৩০ মার্চ বিজ্ঞপ্তির সকল শর্ত মেনে ১৪ লাখ ১০ হাজার টাকা দরপত্র দাখিল করে প্রথম দরদাতা বিবেচিত হয়। অপরদিকে ভাটপাড়া গ্রামের সাইফুল ইসলাম মাঝি ১২ লাখ ১৯ হাজার ৯৯৯ টাকা দরপত্র দাখিল করে দ্বিতীয় দরদাতা হিসাবে গণ্য হন। তারপরেও শাহজাদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া আফরিন দ্বিতীয় দরদাতার যোগসাজসে প্রথম দরদাতা আবু বক্কার সিদ্দিককে প্রকৃত পাটনী নয় বলে বাদ দিয়ে দ্বিতীয় দরদাতা সাইফুল ইসলাম মাঝিকে ঘাট ইজারা প্রদান করেন। এতে সরকার ১ লাখ ৯০ হাজার ১ টাকা রাজস্ব হারানোর পাশাপাশি আমার মক্কেল আবু বক্কার সিদ্দিকও আর্থিক ভাবে চরম ক্ষতিগ্রস্ত হচ্ছেন। ফলে তিনি বাধ্য হয়ে ন্যায় বিচার প্রাপ্তির জন্য গত ১২ এপ্রিল আদালতে এ মামলাটি দাখিল করেছেন। বিচারক মামলাটি আমলে নিয়ে ১৩ এপ্রিল এ বিষয়ে শুনানি শেষে এ নির্দেশ প্রদান করেন।

এ বিষয়ে মামলার বাদী আবু বক্কার সিদ্দিক বলেন, আমি দীর্ঘ ৬ বছর যাবৎ সুনামের সাথে এ ঘাট পরিচালনা করে আসছি। এবারও সর্বচ্চ দরদাতা হয়েও শাহজাদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া আফরিন দ্বিতীয় দরদাতা সাইফুল ইসলামের যোগসাজসে আমাকে কোন প্রকার নোটিশ না দিয়ে গত ৩ এপ্রিল দ্বিতীয় দরদাতাকে ইজারা প্রদান করেছেন। তাই এর সুবিচার প্রাপ্তির জন্য আদালতে এ মামলা দায়ের করেছি। 

এ বিষয়ে মামলার প্রথম বিবাদী সাইফুল ইসলাম মাঝির মোবাইল ফোনে একাধিকবার কল করা হলেও তিনি রিসিভ না করায় তার বক্তব্য পাওয়া য়ায়নি।

এদিকে উপজেলা নির্বাহী কার্যালয় আদালতের নোটিশ রিসিভ করলেও শাহজাদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া আফরিন বলেন, আমি এ বিষয়ে আদালতের কোনো চিঠি হাতে পাইনি। চিঠি পেলে অবশ্যই এর জবাব দেবো। এবং প্রথম দরদাতার নামে প্রকৃত পাটনী নয় এইমর্মে  লিখিত অভিযোগ পাওয়ার পর সরজমিনে সহকারী কমিশনার(ভূমি) তদন্ত করে ২ এপ্রিল আবু বক্কার সিদ্দিক জন্মসূত্রে পাটনী নয় এইমর্মে তদন্ত প্রতিবেদন জমা দিলে প্রথম দরদাতাকে বাদ দিয়ে দ্বিতীয় দরদাতা সাইফুল ইসলামকে খেয়া ঘাটের ইজারা প্রদান করা হয়। 

সম্পর্কিত সংবাদ

গাজা  প্রশ্নে ব্রিটিশ মন্ত্রী ওয়ার্সির পদত্যাগ

আন্তর্জাতিক

গাজা প্রশ্নে ব্রিটিশ মন্ত্রী ওয়ার্সির পদত্যাগ

শাহজাদপুরের কায়েমপুর ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদককে কুপিয়ে ও জবাই করে নৃশংসভাবে হত্যা

শাহজাদপুরের কায়েমপুর ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদককে কুপিয়ে ও জবাই করে নৃশংসভাবে হত্যা

সিরাজগঞ্জে ভূয়া সার্জেন্ট গ্রেফতার

আইন-আদালত

সিরাজগঞ্জে ভূয়া সার্জেন্ট গ্রেফতার

চন্দন কুমার আচার্য, সিরাজগঞ্জ প্রতিনিধিঃ সিরাজগঞ্জের সলঙ্গায় নাঈমুল হাসান রনি (৩০) নামের...

উল্লাপাড়ায় নছিমন উল্টে বউ শ্বাশুড়ি নিহত, আহত ৭